মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন

উত্তর প্রদেশে বিজেপির পতন

উত্তর প্রদেশে বিজেপির পতন

স্বদেশ ডেস্ক:

ভারতের লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশ মানেই ছিল বিজেপির নিশ্চিত জয়। এমনকি প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে পরবর্তী প্রধানমন্ত্রীও ভাবা হচ্ছিল। তবে নির্বাচনের ফলে দেখা গেল বিজেপির এই শক্ত দূর্গ কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ছিনিয়ে নিয়েছে।

নির্বাচন কমিশন প্রকাশিত ফলে দেখা যায়, উত্তর প্রদেশের ৮০টি আসনের মধ্যে ৪১টি আসনে জয় পেয়েছে ইন্ডিয়া জোট। বিপরীতে ৩৮টি আসনে জয় পেয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে এনডিএ রাজ্যের ৮০ আসনের মধ্যে ৬২টি আসন পেয়েছিল। বাকি আসনগুলোর মধ্যে বিএসপি পেয়েছিল ১০টি আর সমাজবাদী পার্টি পাঁচটি। ওই নির্বাচনে বিএসপি ও সমাজবাদী পার্টি জোট বেঁধেছিল। এবারের নির্বাচনে সরকারবিরোধী জোট ইন্ডিয়ার অধীনে সমাজবাদী পার্টি ও কংগ্রেস একযোগে আর বিএসপি নিজেদের মতো করে নির্বাচনী লড়াইয়ে নেমেছে।

লোকসভা নির্বাচনে লড়াই হয়েছে মূলত বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ও কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের মধ্যে। ভারতীয় নির্বাচন কমিশনের সর্বশেষ প্রকাশিত ফলে দেখা যায়, ৫৪৩টি আসনের মধ্যে এনডিএ পেয়েছে ২৯৩টি এবং ইন্ডিয়া জোট পেয়েছে ২৩১ আসন।

১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত ৪৪ দিনের বেশি সময় ধরে অনুষ্ঠিত সাত ধাপের লোকসভা নির্বাচনের ফল প্রকাশের জন্য দেশটিতে আজ ভোট গণনা চলছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানা যায়, নির্বাচনে প্রায় ৯৭ কোটি মানুষ ভোট দেওয়ার যোগ্য ছিল। এর মধ্যে ৩১ কোটি ২০ লাখ নারী ভোটারসহ মোট ৬৪ কোটি ৩০ লাখ ভোটারের অংশগ্রহণে ভারত এবার একটি বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877